মাইক্রোসফট ড্রিমস্পার্ক কি?

এটি মাইক্রোসফটের একটি সেবা প্রকল্প। মূলত এর মাধ্যমে মাইক্রোসফট তাদের জনপ্রিয় সফটওয়ার গুলোকে মানুষের আরো কাছে পৌছেঁদিতে চায়। এর মূল লক্ষ্য বিশ্বের বিশাল আইটি কমুনিটি যারা সফটওয়ারটির সর্বোচ্চ প্রয়োগ জেনে বা না জেনে এর ব্যবহার করছেন তাদের সফটওয়ারে সর্বোচ্চ প্রয়োগ সম্পর্কে তাদের জানানো এবং মাইক্রোসফটের সফটওয়ার সর্বোচ্চ ব্যবহারকারির একটি শক্তিশালী কমুনিটি তৈরী করা।এর আর একটি উদ্দেশ্য তাদের শিক্ষা ব্যবস্থা থেকে কাগজ কলমের ব্যবহার কমানো।এ লক্ষ্যে অবশ্য গত জুলাই ২০০৯ থেকে মাইক্রোসফট তাদের শিক্ষার্থীদের কাগুজে সার্টিফিকেট দেয়া বন্ধ করে ই-সার্টিফিকেট দেয়া শুরু করেছে।তারা কাগজের কম ব্যবহার করে গাছ বাঁচাতে চাইছে।কারন গাছ থেকেই কাগজের সৃষ্টি।

এ তো গেল আমার ধারনায় মাইক্রোসফটের ভবিষ্যত লক্ষ্য……………….

আসুন দেখি এখানে কি কি সুবিধা আমরা পাব।

এই ড্রিমস্পার্ক ব্যবহারকারী সকলেরই একটি লাইভ আইডি থাকতে হবে। এখানে ইচ্ছে করলে কোন স্কুল বা বিশ্ববিদ্যালয় তাদের ছাত্রদের জন্য একাউনস খুলতে এবং তাদের তথ্য শেয়ার করতে পারবেন।

এখানে কোন সফটওয়ার সম্পর্কে শিখার জন্য তিন ধরনের পদ্ধতি রয়েছে- ১. পড়া, ২. ভিজুয়ালাইজেশন বা দেখা ও নিজে নিজে করা এবং ৩. ভিডিও। আপনি যে কোন পদ্ধতি বা সবগুলো অনুসরন করতে পারেন।

এর সবচেয়ে ভাল দিক নতুন বা অভিজ্ঞ সকল পোগ্রামাররা তাদের তৈরী বিভিন্ন সফটওয়ার গুলো প্রর্দশন করতে পারবে। হয়তো তাদের মধ্যে থেকে মাইক্রোসফটের কাউকে ভালোলেগেও যেতে পারে তাদের পরবর্তী প্রকল্প গুলোর জন্য।

এখানে মাইক্রোসফটের প্রায় সবকটি ক্রিয়েটিভ এবং প্রয়োজনীয় সফটওয়ারই পাবেন।তবে একটি বিশেষ ভার্সন, যা iso আকারে থাকবে এবং আপনাকে ডাউনলোড করে সিডি রাইট করে ব্যবহার করতে হবে।এগুলোতে মাইক্রোসফটের সকল আপগ্রেডিং ফেসিলিটিই থাকবে। সফটওয়ার গুলো হল মাইক্রোসফট ভিজুআল ষ্টুডিও ২০১০প্রফেশনাল ও একসপ্রেস, উইনডোজ ফোন, ভিজুআল ষ্টুডিও ২০০৮, উইনডোজ সার্ভার ২০০৮ আর২, মাইক্রোসফট এক্সপ্রেশন ষ্টুডিও ৩, এসকিউএল সার্ভার ২০০৮, গেম ষ্টুডিও ৩.১, র্ভাচুয়াল পিসি সহ আরো অনেক।

যদি ছাত্র হন তাহলে তো সোনায় সোহাগা, ছাত্র বৃত্তি সহ আরো বিভিন্ন ধরনের সুবিধা এবং মজার সব বিষয় এখানে পাওয়া যাবে।এখানেই আপনি পাবেন মাইক্রোসফটের নতুন সফটওয়ারের সম্পর্কে ধারনা। এটি বর্তমানে প্রায় ১০টি ভাষায় অনুদিত, তবে বাংলায় এখনো নেই আসা করি ভবিষ্যদে হয়ে যাবে। সবাই ভাল থাকুন এই কামনায় আজ এটুকুই।

Advertisements

Every problem has it's own solution. But we need to find it and solve.

Posted in Other (অন্যান্য)

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: